রাজশাহী ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস এ রাজশাহী কলেজের শিক্ষার্থীদের সফলতা অর্জন

0
207
রাজশাহী ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস এ রাজশাহী কলেজের শিক্ষার্থীদের সফলতা অর্জন

রাজশাহী মডেল ইউনাইটেড নেশনস-২০১৬ এর প্রতিযোগীতায় রাজশাহী কলেজের ছয় জন প্রতিযোগী অংশগ্রহণ করে পাঁচ জন বিভিন্ন ক্যাটাগরিতে সফলতা অর্জন করে। গত ২১ থেকে ২৪ এপ্রিল চার দিন ব্যাপি আয়োজন চলে রাজশাহী মডেল ইউনাইটেড নেশনস-২০১৬ এর প্রতিযোগীতার।

রাজশাহী কলেজের একাদশ (ব্যাবসায় শিক্ষা) শ্রেনীর ছাত্র আব্দুল্লাহ সাদমান জামি স্পেশাল মেনশন এওয়ার্ড ও অন্যান্যরা ভারবাল মেনশন এওয়ার্ড পায়। বাকি পাঁচ জন প্রতিযোগী হচ্ছেন সাদেকুল হক (মাষ্টার্স, ইংরেজি), জান্নাতুল ফেরদৌস কবিতা (সম্মান ১ম বর্ষ, ইংরেজি), রোহানা হক সেতু (সম্মান ১ম বর্ষ, ইংরেজি) জান্নাতুল মাওয়া (একাদশ বিজ্ঞান) এবং সামিহা তাসনিম (একাদশ, ব্যাবসায় শিক্ষা)।

মডেল ইউনাইটেড নেশন বা ছায়া জাতিসংঘ প্রতিযোগিতা সারা বিশ্বব্যাপি বেশ জনপ্রিয়।বছর জুড়ে পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো আয়োজন করে এই প্রতিযোগিতার।আর এতে অংশ নেয় পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা ভবিষ্যৎ কূটনীটিবিদরা।

উন্নত দেশগুলোতে এই প্রতিযোগিতা বেশ আগে থেকে শুরু হলেও বাংলাদেশে এর ইতিহাস খুব পুরনো নয়। তবে ইতিমধ্যেই এটি সব মহলে জনপ্রিয় হয়ে উঠেছে এর আন্তর্জাতিক মানের জন্য। এখানে আগত প্রতিযোগীরা জাতিসংঘের বিভিন্ন সংস্থার হয়ে কাজ করে যার মধ্যে রয়েছে নিরাপত্তা পরিষদ, বিশ্বখাদ্য সংস্থা, বিশ্বস্বাস্থ্য সংস্থা,মানবাধিকার সংস্থা ইত্যাদি।

উত্তরবঙ্গের সেরা বিদ্যাপিঠ রাজশাহী কলেজ থেকে এখানে প্রতিযোগী দল পাঠানো হয় প্রথমবারের মতো ২০১৫ সালে। প্রথমবারেই আসে সাফল্য। নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্ব করে সাদেকুল হক আর আব্দুস সাত্তার সম্মান বয়ে আনেন। অন্যান্য প্রতিযোগীদের মধ্যে আব্দুল্লাহ সাদমান,জান্নাতুল মাওয়া,মোসাররাত মীম আশাজনক ফলাফল করে।

13084239_590707171096597_203518233_n

উল্লেখ্য, রাজশাহী কলেজে এসবের উদ্যোক্তা ছিলেন ইংরেজি বিভাগের জনপ্রিয় শিক্ষক ড. সাম্যসাথী ভৌমিক। অধ্যক্ষ মহোদয়ের সার্বিক সহযোগীতায় ধারাবাহিকভাবে এইসব মুনাররা অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়,রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এমএউ এন প্রতিযোগিতায়।

রাজশাহী কলেজের মাননীয় অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমান ছাত্রছাত্রীদের মেধা বিকাশে বিভিন্ন প্রতিযোগীতামূলক অনুষ্ঠানে ছাত্রছাত্রী প্রেরণ করে থাকেন। ছাত্রছাত্রীরাও তাদের মেধা ও শ্রমের মাধ্যমে এসব জায়গা থেকে পুরষ্কার ছিনিয়ে এনে কলেজের সুনাম অক্ষুন্ন রাখছে।

এবারের মডেল ইউনাইটেড নেশনস-এ রাজশাহী কলেজ, রুয়েট, রামেক ও রাবি ছাড়াও দেশের বিভিন্ন নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। উল্লেখযোগ্য প্রতিষ্ঠানসমূহ হচ্ছে, ঢাকা বিশ্ববিদ্যালয়, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চবি, এশিয়ান ইউনিভার্সিটি অফ ওমেন, নর্থসাউথ ইউনিভার্সিটি ও কুয়েট ইত্যাদি।

২৫ এপ্রিল ২০১৫ / রাজশাহী কলেজ বার্তা / সাদেকুল হক

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of