পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডেও সেরা রাজশাহী কলেজ

0
103
পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডেও সেরা রাজশাহী কলেজ

গত ২৯ শে ডিসেম্বর , ২০১৬ তারিখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেলো  ৭ম জাতীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৭ এর রাজশাহী বিভাগের প্রতিযোগিতা। আর সেখানে উচ্চমাধ্যমিক ক্যাটাগরীতে ঈর্ষনীয় সাফল্য দেখিয়ে ২২ টির মধ্যে ১৬ টি স্থানই দখল করে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা! প্রতি বছরের মতই এই ক্যাটাগরি তে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার নানান কলেজ থেকে  প্রায় তিন শতাধিক ছাত্রছাত্রী অলিম্পিয়াডে অংশ নেয় ।

প্রথম স্থান অধিকার করে দ্বাদশ শ্রেণীর মো: আতিক শাহরিয়ার। তারই সহপাঠী দ্বিতীয় স্থান অধিকারকারী মো. তাহমিদুল ইসলাম জানায়, “পদার্থবিজ্ঞানে আগে থেকেই উৎসাহী ছিলাম, কলেজের সায়েন্স ফেস্ট এই উৎসাহকে আরো বাড়িয়ে দেয়। আজকের অনুভূতি সত্যিই অসাধারণ।”

উল্লেখ্য যে গত ২৯-৩০ অক্টোবর রাজশাহী কলেজ বিজ্ঞান ক্লাব আয়োজন করে  “১ম রাজশাহী কলেজ সায়েন্স ফেস্ট ২০১৬”। ঢাকার বাইরের কোন কলেজে প্রথমবারের মত আয়োজিত এই সায়েন্স ফেস্ট রাজশাহীর সকল স্কুল কলেজের শিক্ষার্থীদের বিভিন্ন অলিম্পিয়াডে আগ্রহি করে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রাখে…..

বাংলাদেশ পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সার্বিক তত্বাবধানে এই বিভাগীয় পর্যায়ের আয়োজনে ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ।  এখানকার বিজয়ীরা আগামী ২০ জানুয়ারি ,২০১৭ ঢাকায় চূড়ান্ত রাউন্ডে অংশগ্রহন করবে ।  আর দেশসেরা প্রতিযোগীরা এবার যাবে আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের ৪৮ তম আসরে ইন্দোনেশিয়ায়।

এ ধরনের অলিম্পিয়াডে অংশগ্রহনের ফলে একদিকে যেমন শিক্ষার্থীদের চিন্তা করার, প্রশ্ন করার আগ্রহ ও ক্ষমতা বাড়ে, পাশাপাশি গতানুগতিক শিক্ষায় আবদ্ধ না থেকে বাইরের বিশ্বের পড়াশোনার সাথে তাল মিলিয়ে চলার সক্ষমতাও  অর্জন করে।

রাজশাহী কলেজ সবসময় এই ধরনের অলিম্পিয়াডকে সমর্থন জানিয়ে আসছে। আর শিক্ষার্থীরাও  পদার্থবিজ্ঞান , জ্যোতির্বিজ্ঞানসহ সকল বিষয়ের অলিম্পিয়াড এ সাফল্যের নিদর্শন রেখে আসছে। রাজশাহী কলেজের শিক্ষার্থী ফাহিম তাজওয়ার ও জুহাইর জাকি  গত বছর হংকং এ অনুষ্ঠিত এশিয়ান পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেয় এবং ফাহিম তাজওয়ার সুইজারল্যান্ডে আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে ব্রোঞ্জ পদক অর্জন করে ।

তারই ধারাবাহিকতা রক্ষা করে  বিভাগীয় পর্যায়ে বিজয়ী সকলকে রাজশাহী কলেজ পরিবারের পক্ষ থেকে রইল অনেক অনেক অভিনন্দন।

আরাফাত শুভ্র; Shuvro.arafat8@gmail.com

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of