বিসিএস শিক্ষা সমিতির মতবিনিময়

0
97

চার দফা দাবি নিয়ে রাজশাহীতে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছে বিসিএস শিক্ষা সমিতি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার দুপুরে রাজশাহী কলেজের শিক্ষক মিলনায়তনে এ মতবিনিয় সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বিসিএস শিক্ষা সমিতি রাজশাহী জেলা ইউনিটের সভাপতি ও রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। বক্তব্য রাখেন, ইউনিট সাধারণ সম্পাদক ও সহকারী অধ্যাপক আনিসুজ্জামান, কেন্দ্রিয় যুগ্মমহাসচিব এবং রাজশাহী মডেল স্কুল ও কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান, কেন্দ্রিয় সাংগঠনিক সচিব ও সিটি কলেজের অধ্যাপক প্রফেসর কামরুল ইসলাম, কেন্দ্রিয় সদস্য ও রাজশাহী কলেজের রাষ্ট্রবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. খন্দকার মুজাহিদুল হক।

সভায় লিখিত বক্তব্যে আনিসুজ্জামান বলেন, এমনিতেই নানামুখী সংকটে নিমজ্জিত শিক্ষা ক্যাডার। তার সাথে যুক্ত হতে চলেছে জাতীয়করণের তালিকায় থাকা ৩২৫টির মতো বেসরকারি কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারে আত্তীকরণের আশংকা। কেননা অতীতে ক্যাডার সার্ভিস পরিপন্থী আত্তীকরণ বিধিমালা-২০০০ এর মাধ্যমে জাতীয়করণ করা কলেজসমূহের শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে আত্তীকরণ করা হয়েছে এবং হচ্ছে।

এ বিধিমালাটি সিভিল সার্ভিস ক্যাডার কম্পোজিশন রুলস ১৯৮০ ও সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস ১৯৮১ পরিপন্থী। আত্তীকরণ বিধিমালা ২০০০ বর্তমান থাকলে সকল কলেজের ২০ হাজারের অধিক সংখ্যক শিক্ষক শিক্ষা ক্যাডারে আত্তীকৃত হবে। বিসিএস সাধারণ শিক্ষা সমিতি শিক্ষা ক্যাডারে বেসরকারি কলেজ জাতীয়করণসহ অন্য যে কোনো প্রক্রিয়ায় শিক্ষক আত্তীকরণ সমর্থণ করে না।

তিনি আরো বলেন, আগামী ১৬ নভেম্বরের মধ্যে জাতীয়করণের জন্য ঘোষিত বেসরকারি কলেজের শিক্ষকদের প্রধানমন্ত্রীর অনুশাসন, নন-ক্যাডার ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারি না করা হলে ১৭ নভেম্বর ঢাকায় মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। দাবিগুলো আদায়ে সেখান থেকে পরবর্তী কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of