কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষা সফর সম্পন্ন

0
57

রাজশাহী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের উদ্যোগে শিক্ষা সফর ২০১৮ সম্পন্ন হয়েছে। শুক্রবার সকালে কলেজের প্রশাসন ভবনের সামনে বিভাগীয় প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানার সাথে গ্রুপ ছবি তুলে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন।

এরপর বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা কুষ্টিয়ার কুমারখালীতে অবস্থিত শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ি জাদুঘর সফর করেন। শিক্ষা সফরে শিক্ষার্থীরা প্রতিযোগিতামুলক সাংষ্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলায় অংশ নেন।

এই শিক্ষা সফরে মিস্টার পিকনিক হয়েছেন বিভাগের ২য় বর্ষেও ছাত্র ইমন হোসেন আর মিসেস পিকনিক হয়েছেন ৩য় বর্ষেও শিক্ষার্থী হুমাইরা নাজনীন হিমু।

উল্লেখ্য এই কুঠিবাড়ি ও পদ্মা বোটে বসে রচিত হয় রবীন্দ্রসাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ ফসল সোনার তরী, চিত্রা, চৈতালী, কথা ও কাহিনী, ক্ষণিকা, নৈবেদ্য ও খেয়ার অধিকাংশ কবিতা, পদ্মাপর্বের গল্প, নাটক, উপন্যাস, পত্রাবলী এবং গীতাঞ্জলি ও গীতিমাল্যের গান।

এখানে বসেই কবি ১৯১২ সালে গীতাঞ্জলি কাব্যের ইংরেজি অনুবাদ শুরু করেন, যা তাঁকে ১৯১৩ সালে নোবেল পুরস্কারের সম্মান এনে দেয়। শিলাইদহ ও পদ্মার প্রতি রবীন্দ্রনাথের ছিল গভীর অনুরাগ, ছিন্নপত্রাবলীতে এর পরিচয় আছে। কবি একটি চিঠিতে লিখেছেন: ‘আমার যৌবন ও প্রৌঢ় বয়সের সাহিত্যরস-সাধনার তীর্থস্থান ছিল পদ্মা-প্রবাহচুম্বিত শিলাইদহ পল্লীতে।

শিলাইদহ কুঠিবাড়ি আম, কাঁঠাল ও অন্যান্য চিরসবুজ বৃক্ষের বাগান, একটি পুষ্পোদ্যান এবং দুটি পুকুরসহ প্রায় ১১ একর মনোরম এলাকা জুড়ে বিস্তৃত।

এসময় শিক্ষার্থীদের সাথে সফর সঙ্গী ছিলেন বিভাগীয় প্রধানসহ বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফিরোজুল ইসলাম, সহকারী অধ্যাপক, মুহাম্মাদ জাকির আল ফারুকী ও তাঁর পরিবার, ড. রোকনুজ্জামান সিদ্দিকী ও তাঁর পরিবার, রফিকুল ইসলাম ও তাঁর স্ত্রী, প্রভাষক, রোজিনা আফরোজ ও তাঁর পরিবার। আরো ছিলেন বিভাগের অফিস সহকারি এহাসানুল হক ইমন, শাহিন আলম, পিয়ন আতাহার আলী ও রাজন।

এ শিক্ষা সফরে বিভাগের ১৬০জন শিক্ষার্থীরা কুষ্টিয়ার কুমারখালীতে অবস্থিত শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ি জাদুঘর পরিদর্শন করতে কলেজ থেকে সকাল ৭টায় যাত্রা করেন এবং রাত সাড়ে ১০টায় ফিরে আসেন।

শিক্ষা সফরের সার্বিক দায়িত্ব পালন করেন মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী সারোয়ার জাহান, মতিউর রহমান, আশরাফুজ্জামান রকি, সেলিম শেখ, ৪র্থ বর্ষের মাসুম বিল্লাহ, ৩য় বর্ষের সাকিল প্রমুখ।

শিক্ষা সফরের সার্বিক তত্ত্বাবধান করেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফিরোজুল ইসলাম, সহকারী অধ্যাপক, মুহাম্মাদ জাকির আল ফারুকী, ড. রোকনুজ্জামান সিদ্দিকী, রফিকুল ইসলাম, প্রভাষক, রোজিনা আফরোজ।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of