বর্ণাঢ্য আয়োজনে নতুন বর্ষকে বরণ করল রাজশাহী কলেজ

0
55

পুরনো বছরের জীর্ণতাকে বিদায় দিয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নতুন বর্ষকে বরণ করেছে রাজশাহী কলেজ। বৈশাখের তীব্র খরতাপ উপেক্ষা বৈশাখী সাজে সেজেছে তরুণ-তরুনীরা। বৈশাখের নানা আয়োজনে নেচে গেয়ে প্রাণের উচ্ছাসে মেতে উঠে শিক্ষার্থীরা।

শনিবার সকাল ৯ টায় রাজশাহী কলেজ প্রশাসন ভবনের সামনে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। এসয় উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর আল-ফারুক চৌধুরী, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর জুবাইদা আয়েশা সিদ্দীকা সহ কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকগণ।

এর পরে সকাল সাড়ে ৯ টার দিকে একটি শোভাযাত্রা কলেজের প্রশাসান ভবন থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন করে কলেজ মাঠে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় ১০ ফিট দৈর্ঘ্য ও ৯ ফিট প্রস্থের একটি সারস পাখি, পালকি, মুখোশ সহ বিভিন্ন ধরণের গ্রামীন বস্তু শোভা পায়। দেখা যায়, সারসের মুখে একটি চিঠি আছে। জাতিসংঘ স্বাধীনতার মাসে বাংলাদেশকে ‘স্বল্পোন্নত’ দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যে স্বীকৃতি দিয়েছে চিঠিটি সেই বার্তা বহন করছে বলে জানান কলেজের অধ্যক্ষ।

শোভাযাত্রা শেষে ১১টার দিকে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়। সেখানে সেখানে শিক্ষার্থীরা পঞ্চ কবির গান, লোক সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে। এদিকে বিকাল ৩ টায় শুরু হয় অনুষ্ঠানের তৃতীয় ও শেষ পর্ব। সেখানে বাউ সঙ্গীত ও নৃত্য পরিবেশিত হয়।

এদিকে কলেজের এথিকস ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হয় দুই দিন ব্যাপী বৈশাখী মেলা। মেলার প্রথম দিন গত শুক্রবার অনুষ্ঠিত হয় মেহেদী উৎসব এবং আজ চলছে বৈশাখী আড্ডা ও খাবার মেলা। রাজশাহী কলেজ গ্রন্থাগারের সামনে বৈশাখী আড্ডা ও খাবার মেলায় আছে বিভিন্ন ধরণের পিঠা, নাড়ু, পান্তা-ইলিশসহ বিভিন্ন ধরণের সুস্বাদু খাবার।


এথিকস ক্লাবের সদস্যরা জানান, বৈশাখের খুশি পথশিশুদের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে বৈশাখী মেহেদি উৎসবের আয়োজন করা হয়েছে। মেহেদী উৎসব হতে প্রাপ্ত লভ্যাংশ যাবে অসহায় দরিদ্র ও পথশিশুদের জন্য ব্যায় করা হবে।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of