রাজশাহী কলেজের শোভাযাত্রায় উন্নয়নের বার্তাবাহী পঙ্খিরাজ

রাজশাহী কলেজ বার্তা | | April 12, 2019 at 3:42 pm

আর একদিন পরেই বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। নতুন বছরকে বরণ করতে পুরোদমে প্রস্তুত দেশসেরা রাজশাহী কলেজ। বৈশাখকে বরণ হাতে নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। মঙ্গলশোভাযাত্রার প্রস্তুতিতে প্রশাসন থেকে শুরু করে ব্যস্ত শিক্ষক-শিক্ষার্থী ও কলেজের বিভিন্ন সহ-শিক্ষা সংগঠন।

এদিন সকাল ৯টায় কলেজ মাঠে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করবেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। অধ্যক্ষের নেতৃত্বে সকাল সাড়ে ৯টার দিকে মাঠে সমবেত হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের সদস্যদের নিয়ে আলাদা ব্যানারে বের হবে মঙ্গল শোভাযাত্রা।

রাজশাহীর অন্যতম বর্ণাঢ্য এই শোভাযাত্রাটি নগরীর আলুপট্টি মোড় হয়ে পুনরায় কলেজ মাঠে এসে শেষ হবে। এরপর বিভাগে বিভাগে চলবে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের বৈশাখী আপ্যায়ন। আর অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে থাকছে আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারের মঙ্গল শোভাযাত্রায় বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে বিরাট আকৃতির পঙ্খীরাজ। উন্নয়নে বাংলাদেশ ও রাজশাহী কলেজ যে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে, সেই বার্তাবহন করবে এ পঙ্খীরাজ।

তবে এবারের মঙ্গল শোভাযাত্রায় থাকছে না বিভিন্ন প্রাণীর মুখায়ব খচিত রঙ-বেরঙের মুখোশ। রাজশাহী কলেজ বর্ষবরণ কমিটির আহ্বায়ক অর্থনীতি বিভাগের অধ্যাপক আবদুল খালেক এ তথ্য নিশ্চিত করে বলেন, মুখোশ ব্যবহারে রাষ্ট্রীয় নিষেধাজ্ঞা রয়েছে। সেজন্য এবারের মঙ্গল শোভাযাত্রায় মুখোশ রাখা হয়নি।

তিনি আরো জানান, গ্রাম বাংলার ঐতিহ্যের চিত্র দৃশ্যমান হবে এবারের শোভাযাত্রায়। বর-বধূ, পালকী, কৃষাণ-কৃষাণী, জেলে, ঠাকুর, পাদ্রী, গেরুয়া পোশাকে বাউলসহ বাংলার হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য রূপায়িত হবে শোভাযাত্রায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সাগর আর্টের একদল শিল্পী বাঁশ, বেত, কাঠ ইত্যাদি দিয়ে আকর্ষণীয়ভাবে তৈরি করছেন বিশাল পঙ্খীরাজ। যার দুইপাশে রয়েছে বৃহৎ ডানা

এছাড়াও প্রজাপতি, মাছ, পশু-পাখীর প্রায় ৩ শতাধিক ফেস্টুন, প্ল্যাকার্ড, বোর্ড ইত্যাদি তৈরি করছিলেন তারা।

সাগর রজক নামে একজন শিল্পী বলেন, আমরা এখানে চারজন কাজ করছি। গত ৬ তারিখ থেকে কাজ শুরু হয়েছে। এখন পর্যন্ত ৭০ ভাগ কাজ হয়েছে। আশা করছি খুব দ্রুতই আমরা কাজ শেষ করতে পারব।

এদিকে, কলেজের প্রধান ফটকের কাজ শেষ হয়েছে আজ (বৃহস্পতিবার) সন্ধ্যায়। শেষ হয়েছে স্টেজের ফ্রেমের কাজ। স্টেজের বাকি কাজ শেষ হবে আগামী শনিবার।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of