রাজশাহী কলেজ গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ

0
260

রাজশাহী কলেজ গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ করা হয়েছে। গণিত বিভাগের সহযেগিতায় ‘ ক্লাব অব ম্যাথমেটিক্স`এর আয়োজনে ১ম গণিত অলিম্পিয়াডের আয়োজন করা হয় বলে জানান আয়োজকরা।

মঙ্গলবার বেলা সাড়ে ১২ টার দিকে বিভাগের ৪০১ নং কক্ষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক ও কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা.হবিবুর রহমান। এর আগে বিভাগ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি কলেজ ক্যাম্পাসের বিভিন্ন চত্বর প্রদক্ষিণ করে বিভাগের সামনে শেষ হয়। র‌্যালী শেষে সংক্ষিপ্ত আলোচনা করা হয়।

এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন গণিত অলিম্পিায়াডের আহবায়ক অধ্যাপক শহিদুল ইসলাম।পরে পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত শেষে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন অধ্যক্ষ।

এ সময় তিনি বলেন, রাজশাহী কলেজ গণিত বিভাগ এই প্রথম গণিত অলিম্পিয়াডের আয়োজন করেছে।শিক্ষার্থীদের আগ্রহ আছে বলেই আজকে অলিম্পিয়াডের আয়োজন করতে সক্ষম হয়েছি। রাজশাহী কলেজ যেমন শ্রেষ্ঠ কলেজ, তেমনি এর শিক্ষার্থীরা দেশের শ্রেষ্ঠ শিক্ষার্থী বলে জানান অধ্যক্ষ।

উদ্বোধন কালে কলেজ অধ্যক্ষের সঙ্গে ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর পিযূষ কান্তি ফৌজদার, গণিত বিভাগের প্রধান প্রফেসর সিরাজুল ইসলাম, সমাজ বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড.নাজনীন সুলতানা, গণিত বিভাগের অধ্যাপক কফিলার রহমান, সহযোগী অধ্যাপক নূরুল ইসলাম, সহকারি অধ্যাপক ড. মো: আব্দুল আজিজ, মো: আসাদুজ্জামান, মিজানুর রহমান, শারওয়ার জাহান, নাদিরা নাজনীন, ক্লাব অব ম্যাথমেটিক্স’র উপদেষ্টা ও সহকারি অধ্যাপক সাঈকা হরকিল, প্রভাষক মাফরুহা মুস্তারিসহ বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে অলিম্পিয়াড প্রতিযোগিদের ১ ঘণ্টার পরীক্ষা নেওয়া হয়। এতে স্নাতক পর্যায়ের ৪৮ জন ও উচ্চ মাধ্যমিক ২১ জন সহ কলেজের বাহিরের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

পরীক্ষা শেষে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ১০ জন শিক্ষার্থীর হাতে বিজয়ী পুরুস্কার তুলে দেওয়া হয়। এর মধ্যে ১ম ও ২য় হলেন রাজশাহী কলেজ শিক্ষার্থী আবির আহমেদ এবং তাহমিদ আদিব। স্নাতক পর্যায়ে ৫ জন শিক্ষার্থীর হাতে বিজয়ী পুরস্কার তুলে দেওয়া হয়।

এদের মধ্যে স্নাতক পর্যায়ে ১ম হলেন রাজশাহী সরকারি সিটি কলেজ অর্নাস ২য় বর্ষের শিক্ষার্থী শিরিমা খাতুন। আর ২য় হলেন রাজশাহী কলেজ ৩য় বর্ষের শিক্ষার্থী তৌহিদুল ইসলাম।

এতে অলিম্পিয়াডের সার্বিক দিক নিয়ে বক্তব্য রাখেন ‘ক্লাব অব ম্যাথমেটিক্স’র উপদেষ্টা সহকারি অধ্যাপক ইয়াকুব আলী নিশান। তিনি বলেন,মেধা ও সৃজনশীলতা বিকাশে গণিত অলিম্পিয়াডই সাহায্য করবে।

এ ছাড়া অতিরিক্ত ক্যারিকুলামে এর ভূমিকা রয়েছেন বলে জানান ক্লাবের এই উপদেষ্টা। অনুষ্ঠানে বার্ষিক কর্মকান্ড ও পরিকল্পনা নিয়ে প্রতিবেদন তুলে ধরেন ‘ক্লাব অব ম্যাথমেটিক্স’র সভাপতি আব্দুল বারী।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of