কলাই রুটির স্বাদ নিলেন অ্যালামনাসরা

0
25

রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী কলাই রুটির স্বাদ নিলেন রাজশাহী কলেজের প্রথম এইচএসসি অ্যালামনাইয়ে আসা প্রাক্তন শিক্ষার্থীরা। কলেজ মাঠের পূর্ব দিকের রাস্তার পাশে অ্যালামনাসদের জন্য এই বিশেষ খাবারের ব্যবস্থা করে অ্যালামনাই আয়োজক কমিটি।

শনিবার সরেজমিন দেখা যায়, একই সারিতে প্রায় ৩০টি চুলোতে বানানো হচ্ছে কলাই রুটি। রুটি তৈরী করছেন ২৫জন কারিগর। দোকানের মালিক একরামুল হক জানান, বিভিন্ন বড় প্রোগ্রামগুলোতে ঐহিত্যবাহী এই কলাই রুটির দোকান করেন তিনি। এই অনুষ্ঠানে তার ২৫ জন কারিগর কাজ করছেন। প্রোগ্রামভেদে ও প্রয়োজন বিশেষ এর দ্বিগুন সংখ্যক কারিগর দিয়ে রুটি তৈরী করান তিনি।

তিনি আরো জানান, এই অ্যালামনাই অনুষ্ঠানে ২০ মন ময়দা ও ২০ মন বেগুন নিয়ে এসেছিলেন। এর মধ্যে সব বেগুন শেষ হয়ে গেছে। অবশিষ্ট রয়েছে মাত্র ৪ মন ময়দা। শনিবার রাতেই তা শেষ হয়ে যাবে।

খাবার স্টলের বাইরে রয়েছে টোকেনের ব্যবস্থা। ৩০ টাকার টোকেনে মিলবে একটি রুটি, বেগুন ভর্তা ও ধনে পাতা চাটনি। আর ১৩০ টাকার টোকেনে থাকছে রুটি ও হাঁসের মাংস। টোকেন নিয়ে দোকানে দিলেই পাওয়া যাবে কাঙ্খিত কলাই রুটি।

একরামুলের এই বিখ্যাত কলাই রুটি খেতে ভিড় করছেন হাজার হাজার অ্যালামনাসরা। অনেকেই প্রথমবারের মত স্বাদ নিচ্ছেন এই ঐতিহ্যবাহী কলাই রুটির। রুটি খেয়ে সš‘ষ্ট তারা। এছাড়াও যারা এই রুটির সাথে আগে থেকেই পরিচিত, তারাও এই রুটির স্বাদ নিতে ভিড় করছেন।

এ্যালামনাইয়ের ঢাকা কমিটির অর্গানাইজার ইঞ্জি. মিজানুর রহমান জানান, তাঁর বাড়ি রাজশাহীর বাগমারায়। তিনি আগে থেকেই এই রুটির সাথে পরিচিত। ইতোপূর্বেই তিনি ২টি রুটি খেয়েছেন। এর অতুলনীয় স্বাদ তাকে আবারো টেনে এনেছে এই কলাই রুটির দোকানে।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of