পরিসংখ্যান বিভাগ

রাজশাহী কলেজে পালিত হলো বিশ্ব পরিসংখ্যান দিবস

রাজশাহী কলেজ বার্তা | | October 22, 2017 at 2:40 am

প্রথম বারের মত রাজশাহী কলেজে জাতীয় ভাবে পালিত হয়েছে বিশ্বপরিসংখ্যান দিবস। কলেজের পরিসংখ্যান বিভাগের আয়োজনে দিবসটি পালিত হয়। পরিসংখ্যান বিভাগ দিবসটি উদযাপনে সারাদিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

এ ব্যাপারে পরিসংখ্যান বিভাগের প্রধান অধ্যাপক দেওয়ান আব্দুর রাজ্জাক জানান, আন্তর্জাতিক ভাবে পাঁচ বছর পর পর জাতিসংঘের সদস্য দেশগুলোতে দিবসটি পালিত হলেও জাতীয় ভাবে প্রথম বারের মত কলেজ পর্যায়ে আমরা দিবসটি পালন করেছি। পরিসংখ্যান বিষয়ের গুরুত্ব শিক্ষার্থীদের জানানোর জন্যই দিবসটি পালন করা হয়েছে।

তিনি আরো জানান, ২০ অক্টোবর শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ায় ২১ অক্টোবর শনিবার দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে শনিবার সকাল ৯টায় কলেজ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হওয়ার কথা থাকলেও বিরূপ আবহাওয়ার কারনে তা সম্ভব হয়নি। প্রথম অধিবেশনে কলেজের অডিটোরিয়ামে একটি জাতীয় সেমিনারের আয়োজন করা হয়।

উক্ত সেমিনারে অধ্যাপক দেওয়ান আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন রাবির পরিসংখ্যান বিভাগের প্রফেসর এস.কে ভট্টাচার্য এবং স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক কে.এম. মাহফুজুর রহমান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ আল-ফারুক চৌধুরী, রাবির পরিসংখ্যান বিভাগের ড. মোঃ আইয়ুব আলী, প্রফেসর ড. নূরুল ইসলাম, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর যুগ্ম পরিচালক আশরাফুল আলম সিদ্দিকি, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা প্রমুখ।

দ্বিতীয় অধিবেশনে পরিসংখ্যান বিভাগের সকল শিক্ষার্থীদের মধ্যে টি-শার্ট বিতরণ করা হয় এবং পরিশেষে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ২০১০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ‘২০ অক্টোবরকে বিশ্ব পরিসংখ্যান দিবস’ হিসেবে ঘোষনা দেয়া হয়। সভায় সিদ্ধান্ত হয়, পাঁচ বছর পর পর জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলো এ দিবস পালন করবে।

More from পরিসংখ্যান বিভাগ

প্রথম বারের মত পালিত হতে যাচ্ছে বিশ্ব পরিসংখ্যান দিবস!

প্রথম বারের মত রাজশাহী কলেজে জাতীয় ভাবে পালিত হতে যাচ্ছে বিশ্ব পরিসংখ্যান দিবস। কলেজের পরিসংখ্যান বিভাগের আয়োজনে আগামী ২১ অক্টোবর দিবসটি পালিত হবে। দিবসটি উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে কলেজের পরিসংখ্যান বিভাগ। বিস্তারিত

পরিসংখ্যান বিভাগের মাস্টার্স শেষ পর্বের শিক্ষার্থীবৃন্দ কর্তৃক সেমিনার আয়োজন

আজ ২৭/১১/২০১৬ ইং রোজ রবিবার রাজশাহী কলেজের পরিসংখ্যান বিভাগের মাস্টার্স শেষ পর্বের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের সুযোগ্য অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান … read more