রাজশাহী কলেজের ডিজিটাল ক্যাম্পাস – শিক্ষাক্ষেত্রে অনুকরণীয় দৃষ্টান্ত

রাজশাহী কলেজ বার্তা | | March 12, 2016 at 6:21 pm

বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে রাজশাহী কলেজ আজ একটি সুপরিচিত নাম। যার অন্যতম প্রধান কারণ হচ্ছে তথ্য ও যোগযোগ প্রযুক্তিতে এই প্রতিষ্ঠানের ব্যাপক উন্নয়ন। রাজশাহী কলেজের ডিজিটাল ক্যাম্পাস বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলোর জন্য সত্যিই একটি অনুকরণীয় দৃষ্টান্ত। এটি সত্যিই আমাদের একটি গর্বের বিষয়।

বর্তমানে আমরা বাস করছি একবিংশ শতাব্দীতে । এই একবিংশ শতাব্দীকে পুরোপুরি বদলে দিয়েছে তথ্য ও যোগযোগ প্রযুক্তি । আমাদের জীবণের সকল ক্ষেত্রে এটি অত্যান্ত নিবিড় ভাবে জড়িয়ে আছে । তথ্য ও যোগযোগ প্রযুক্তির জাদুর ছোঁয়া আমাদের জীবণকে করে তুলেছে সহজ, সুন্দর, গতিশীল এবং নিরাপদ । জীবণের প্রতি ক্ষেত্রে সফলতা লাভের একটি প্রধান হাতিয়ার হচ্ছে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে নিজেকে দক্ষ করে গরে তোলা । বিশ্বের দরবারে মাথা তুলে দাঁড়ানোর প্রধান হাতিয়ার হচ্ছে এই তথ্য ও যোগযোগ প্রযুক্তি ।

আধুনিক তথ্য ও যেগাযোগ প্রযুক্তির ব্যবহার কে কাজে লাগিয়ে শিক্ষাব্যবস্থার গুনগত মান পরিবর্তনের লক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়নে রাজশাহী কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহের মধ্যে এক অনন্য নজির স্থাপন করেছে। ICT ক্ষেত্রে এই ব্যাপক উন্নয়ন ঐতিহ্যবাহী এই কলেজের শিক্ষার মানকে করেছে আধুনিক এবং উন্নত। ঐতিহ্যবাহী এই কলেজের শিক্ষার প্রতটি ক্ষেত্রে আছে আধুনিক তথ্য ও যেগাযোগ প্রযুক্তির ছোঁয়া ।

মাল্টিমিডিয়া ক্লাসরুম

ঐতিহ্যবাহী এই কলেজের প্রতটি বিভাগের প্রতিটি ক্লাসরূমে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপিত হয়েছে। প্রতটি ক্লাস পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে নেওয়া হয় যা কলেজের শিক্ষা ব্যাবস্থা কে করেছে আধুনিক এবং গতিশীল। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে ক্লাশ নিশ্চিত করার জন্য কলেজের সকল শিক্ষক কে ল্যাপটপ প্রদান করা হয়েছে এবং ইন-হাউস ট্রেনিং অন কম্পিউটার অ্যাপ্লিকেশন এন্ড পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রশিক্ষন প্রদান করা হয়েছে। কলেজের প্রতিটি ক্লাস এখন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে নেওয়া হয়।

Wi-Fi প্রযুক্তির মাধ্যমে ইন্টারনেট

২০১৫ সালের ১৯ শে আগষ্ঠ রাজশাহী কলেজ ক্যাম্পাসে Wi-Fi প্রযুক্তির মাধ্যমে উচ্চ গতির ইন্টারনেট সেবাদান শুরু হয়। এটি ছিল সত্যিই এক সময় উপযোগী, সঠিক এবং সাহসী সিদ্ধান্ত। এই ইন্টারনেট সেবার মাধ্যেমে ঐতিহ্যবাহী এই কলেজের সাথে তথ্যবিশ্বের  সরাসরি সংযোগ স্থাপিত হয়। কলেজের শিক্ষার্থীদের কাছে জ্ঞানের এক সুবিশাল ভান্ডার উন্মোচিত হয়। কলেজের যে কোন শিক্ষার্থী বাংলাদেশ সরকারের আইসিটি আইনের অধীনে নির্দিষ্ঠ কিছু শর্ত মেনে এই সেবা গ্রহণ করতে পারে। প্রত্যেক নিবন্ধিত শিক্ষার্থীকে একটি স্বতন্ত্র ইউজার নেম এবং পাসওয়ার্ড প্রদানের মাধ্যমে এই সেবা কেবল কলেজ শিক্ষার্থী, শিক্ষক এবং কলেজ সংশ্লিষ্ঠ ব্যাক্তিবর্গের মাঝেই সীমাবদ্ধ।

নিজস্ব সার্ভার এবং সমৃদ্ধ তথ্যভান্ডার

রাজশাহী কলেজের রয়েছে নিজস্ব সার্ভার এবং অত্যান্ত সমৃদ্ধ তথ্যভান্ডার। প্রায় ১০০০ মিটার অপটিক্যাল ফাইবার কেবল ব্যবহার করে Local Area Net work স্থাপিত হয়েছে। যা কলেজের প্রতিটি বিভাগ, প্রশাসন ভবন, কেন্দ্রিয় লাইব্রেরী, হোটেল এবং ক্যাশ শাখার মধ্যে তথ্য আদান-প্রদান কে করেছে দ্রত, সহজ এবং নিরাপদ। কলেজের প্রায় ২৬০০ শিক্ষার্থীর তথ্য নিজস্ব সার্ভারে সংরক্ষিত রয়েছে যা কলেজের নিজস্ব ওয়েবসাইট www.rc.edu.bd থেকে যে কোন সময় সংগ্রহ করা যায়।

উন্নত নিরাপত্তা ব্যবস্থা

কলেজের একাডেমিক ও প্রশাসনিক কর্মকান্ড তদারকি এবং সর্বিক নিরাপত্তা নিশ্চিত করতে কলেজের সার্বক্ষনিক সিসি ক্যামেরা স্হাপন করা হয়েছে। এটি কলেজের পরিবেশ কে করেছে নিরাপদ এবং আধুনকি। এছাড়াও শিক্ষার্থীদের উপস্থিতি এবং তাৎক্ষনিক অবহিতকরন ব্যাবস্থা শিক্ষার্থী এবং অভিভাবকদের নিরাপত্তাদানে বেশ কার্যকর ভুমিকা রাখছে।

digital-rajshahi-college-(1)

ICT কোর্স

কলেজের শিক্ষার্থীদের কম্পিউটার বিষয়ে দক্ষ করে গড়ে তোলার জন্য কলেজে মাস্টার্স কোর্সের সাথে ১৮০ দিনের একটি অপশনাল কোর্স চালু আছে। মাস্টার্স অধ্যয়নরত শিক্ষার্থীর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে একবার এই কোর্স করার সুযোগ পেয়ে থাকে। এই কোর্সে শিক্ষার্থীদেরকে তত্বীয় এবং ব্যবহারিক প্রশিক্ষন প্রদান করা হয়। এই কোর্স অত্যান্ত সমৃদ্ধ এবং মান সম্মত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদেশের মাত্র ১০ টি কলেজে এই কোর্স চালু আছে।

পৃথিবীর সব কিছু্র ভাল এবং খারাপ দুটি দিক রয়েছে। অনেক বেশি সুবিধা থাকার পরও ঐতিহ্যবাহী এই কলেজের ICT ক্ষেত্রে সামান্য কিছু সীমাবদ্ধতা রয়েছে। সামান্য কিছু সমস্যা থাকলেও রাজশাহী কলেজ একবিংশ শতাব্দীর চ্যালেন্জ মোকাবেলায় বেশ সফল এবং অগ্রসর । সামান্য যে সকল সমস্যা আছে তা অতি দ্রুত কাটিয়ে উঠবে বলেই আশা করা যায়।

১৩ মার্চ/রাজশাহী কলেজ বার্তা/ রুহুল আমিন

Leave a Reply

Your email address will not be published.