এবারো দেশ সেরা রাজশাহী কলেজ

রাজশাহী কলেজ বার্তা | | March 10, 2017 at 8:09 pm

এবার শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ রাজশাহী কলেজ

টানা দ্বিতীয়বারের মত দেশ সেরা হয়েছে রাজশাহী কলেজ। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে প্রথম হয়েছে বৃহৎবঙ্গের ঐতিহ্যবাহী এ কলেজটি।

১৪টি সূচকের ভিত্তিতে এ দেশ সেরার খেতাব দখলে রাখলো রাজশাহী কলেজ। গত ৯ মার্চ ঢাকায় অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৭ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

২০১৫ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৬৮৫টি অনার্স ও মাস্টার্স কলেজ পর্যায়ে র‌্যাংকিং এ শীর্ষে উঠে আসে রাজশাহী কলেজ। ৩১টি সূচকের ভিত্তিতে এটি নির্ধারণ করা হয়। ২০১৬ সালেও রাজশাহী কলেজ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিলো।

এদিকে, জাতীয় পর্যায়ে রাজশাহী কলেজের শিক্ষার্থী মোশারত মেহজাবিন শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। অভিনয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন কলেজের আরেক শিক্ষার্থী আমাতুল্লাহ। রাজশাহী কলেজের শ্রেষ্ঠত্বের এ ধারা অব্যহত রাখতে নানান উদ্যোগ বাস্তবায়ন করছে কলেজ প্রশাসন। ক্লাসের পাশাপাশি বাস্তবায়িত হয়েছে বিভিন্ন সহপাঠ্যক্রম কার্যক্রম। পরিপাটি ক্যাম্পাসের এ কলজটি দেশের মডেল কলেজেরও খেতাব পেয়েছে।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা হবিবুর রহমান বলেন, কলেজের ধারাবাহিক এ অর্জনে প্রাক্তন সকল পা-িত্য সম্পন্ন অধ্যক্ষ, প্রাক্তন সম্মানিত সকল শিক্ষকের অবদান রয়েছেন। এ অর্জনের অশিকার এখনকার রাজনৈতিক নেতৃবৃন্দ, স্থানীয় প্রশাসন, সম্মানিত অভিভাবকবৃন্দ।

বর্তমান শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী, কলেজের ছাত্র সংগঠন ও সর্বোপরি বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দের অকুণ্ঠ সহযোগিতা ও অনুপ্রেরণা ছাড়া এ অর্জন সম্ভব হতো না। এ জন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানান অধ্যক্ষ। অধ্যক্ষ বলেন, এরই মধ্যে কলেজটি মানসম্মত শিক্ষায় দেশ মডেল কলেজ হিসেবেও স্বীকৃতি লাভ করেছে। কলেজের এ সাফল্য বজায় রাখতে সংশ্লিষ্ট সবার সহযোগীতা চান তিনি।

4 comments on “এবারো দেশ সেরা রাজশাহী কলেজ

  1. নূন্যতম কত পয়েন্ট হলে রাজশাহী কলেজে বিজ্ঞান বিভাগে 2017-18 শিক্ষাবর্ষে আবেদন করা যাবে।

    A গ্রেড পেয়ে কি কোন ভর্তি হওয়ার সুযোগ আছে..?

  2. নূন্যতম কত পয়েন্ট হলে রাজশাহী কলেজে বিজ্ঞান বিভাগে HSC তে 2017-18 শিক্ষাবর্ষে ভর্তির আবেদন করা যাবে।

    SSC-2017 তে A গ্রেড পেয়ে কি কোন ভর্তি হওয়ার সুযোগ আছে..?

  3. সেটা মানি— কিন্তু দুঃখ হয় এই ভেবে যে,, রাজশাহী কলেজ সেই সুবাদে অনেক কিছু পাওয়া ( ছোট থেকে বড়) সব ধরনের সুযোগ-সুবিধা যথেষ্ট পরিমান পায় না।।তাহলে লাভ—?? সরকারের আলাদা দৃষ্টি থাকতে হবে সর্বোচ্চ পর্যায় থেকে।।কিন্তু সেটা নাই।।ঢাবি,,ইডেন,ঢাকা কলেজের চেয়ে বেশি না হলেও বেশ সুদৃষ্টি থাকার কথা,কিন্তু নাই।।আর ছাত্র-ছাত্রীদের মধ্যে খুব বেশি ইউনিটি নেই,,কলেজকে অনেক কিছু দেয়ার বা পাওয়ার দাবিও করে না, শিক্ষক এবং ছাত্র-ছাত্রীরা,,ভাল একাডেমিক শিক্ষা দিয়ে খুব বেশি উন্নতি হয় না,,পাশাপাশি বর্তমান সময়ে অনেক কিছু প্রয়োজন।।আমার আত্মার রাজশাহী কলেজ,প্রাণের ঢাকা কলেজ,,হৃদয়ে বাংলাদেশ।।জয় বাংলা

  4. My father is watching this good news from heaven. He was the student, started his carrer as teacher and became principal of Rajshahi college. May Allah bless us all

Leave a Reply

Your email address will not be published.