আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলনে রাজশাহী কলেজের অংশগ্রহণ

রাজশাহী কলেজ বার্তা | | March 10, 2017 at 11:14 pm

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে । ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ ২০১৭’ শিরোনামে এই সম্মেলনটি আয়োজন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা)।

এই সম্মেলনে মুনিয়ার্ক তথা রাজশাহী কলেজ থেকে মোট ২২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন । সর্বমোট দেশ-বিদেশের প্রায় ২৮০জন শিক্ষার্থী জাতিসংঘের বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে উক্তসম্মেলনে অংশগ্রহণ করছেন। তারা ৬টা কমিটিতে ভাগ হয়ে চলমান বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে কথা বলবেন, বিতর্ক করবেন এবং বিশ্ববাসীর জন্য ফলপ্রসূ সমাধান নিয়ে আসবেন। কমিটিগুলো হল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল, বিশ্ব বাণিজ্য সংস্থা, আন্তর্জাতিক প্রেস, স্পেশাল কমিটি ফর ইন্টেলিজেন্স এজেন্সি এবং ডাইসেক ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য এই সম্মেলনে মুনিয়ার্ক থেকে ২২ জনের এই টিমের অংশগ্রহণ প্রসঙ্গে মুনিয়ার্কের সভাপতি মোঃ সাদেকুল হক বলেন , “ রাজশাহী কলেজের ছাত্রছাত্রীরা আন্তর্জাতিক বিভিন্ন আলোচিত ইস্যুর সমাধানে মডেল ইউনাইটেড নেশনসে অংশগ্রহণ করছে। এতে করে সকলের চিন্তা ভাবনা ও কূটনৈতিক আচরণ ও মেধার বিকাশ ঘটবে যা পরবর্তীতে দেশ পরিচালনায় সহায়ক হবে।

বরাবরের ন্যায় এবারও রাজশাহী কলেজের ক্ষুদে কূটনীতিকরা তাদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে আসবে ইনশাআল্লাহ্‌ ” মুনিয়ার্কের পাবলিকেশন ডিরেক্টর আব্দুল্লাহ আল নোমান বলেন “ এই ধরনের সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা এক দিকে যেমন জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতির সাথে পরিচিত হওয়ার সুযোগ পাচ্ছে অন্যদিকে শিক্ষার্থীরা নিজেদের কূটনৈতিক দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা পালন করার ক্ষেত্রে তাদের জন্য দ্বার উন্মোচিত হচ্ছে ” বরাবর এই ধরনের কার্যক্রমে সহায়তার জন্য তিনি রাজশাহী কলেজ প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে মুনিয়ার্ক “আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন” রাজশাহী কলেজে আয়োজন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

Leave a Reply

Your email address will not be published.