জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত হলো

রাজশাহী কলেজ বার্তা | | March 17, 2017 at 5:54 pm

রাজশাহী কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত হলো।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস ২০১৭ উপলক্ষে রাজশাহী কলেজের সুবিশাল র‍্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, তাঁর জীবন ও বিশাল কর্মযজ্ঞের উপর প্রামাণ্য চিত্র, অালোচনা ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

শুক্রবার সকাল ১০টায় দিবসটি উপলক্ষে কলেজের রবীন্দ্র-নজরুল চত্ত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়। র‌্যালিটি সোনাদিঘির মোড়, জিরো পয়েন্ট হয়ে আলুপট্টি মোড় ঘুরে রাজশাহী কলেজের প্রশাসন ভবনের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহন করেন। র‌্যালি শেষে কলেজ প্রশাসন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধমে শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। শেষে রাজশাহী কলেজ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করনে কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, “অামরা সকলে চাই তরুন প্রজন্মরা বঙ্গবন্ধুর জীবন ও কীর্তি সম্পর্কে অবহিত হোক এবং দেশকে কিভাবে ভালবাসতে হয় ও নেতৃত্বের বিকাশে বঙ্গবন্ধু কিভাবে চালিকা শক্তি তা দ্বারা উপলব্ধি করুক। প্রকৃতপক্ষে এ জাতীয় অনুষ্ঠানকে শতভাগ শিক্ষার্থী কেন্দ্রিক করা উচিত। কারণ তারাকে বলতে হলে মূল বিষয় পড়তে হবে ফলে অজানা অনেক তথ্য তাকে সমৃদ্ধ করবে।

কিন্তু অধিকাংশ প্রতিষ্ঠানে শিক্ষার্থীর মধ্যে এ ধরণের অাগ্রহ সৃষ্টি করতে অামরা ব্যর্থ হচ্ছি। দুঃখজনক হলেও এটি বলতে দ্বিধা নেই এর মূল কারণ হল শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে অান্তঃসংযোগের তীব্র অভাব। লক্ষ্য করবেন, একজন শিক্ষার্থীকে একদিন কিছু একটি বলার জন্য অাহ্ বান করলে সে ইতস্ততবোধ সত্বেও শুদ্ধ অশুদ্ধ মিলে ০২-০৪টি বাক্য বলে শেষ করবে। ২য় দিন তার পথ চলা শুরু হল। এবার সে অার থামবে না এবং এটিই মানব বৈশিষ্ট্য “

আড়ম্বর এই আনুষ্ঠানিকতায় শিক্ষার্থী শিক্ষক সহ রাজশাহী কলেজের কর্মকর্তাগন এর সরব উপস্থিতি অনুষ্ঠানটিকে সফল করেছে। এসময় সভায় উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আল-ফারুক চৌধুরী, শিক্ষক পরিষদের সাধারন সম্পাদক ড. জুবাইদা আয়েশা সিদ্দিকা সহ সকল বিভাগের বিভাগীয় প্রধানগণ।

Leave a Reply

Your email address will not be published.