বিসিএস শিক্ষা সমিতির বিভাগীয় সমাবেশ

রাজশাহী কলেজ বার্তা | | November 11, 2017 at 7:31 pm

রাজশাহীতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে রাজশাহী কলেজ মাছে এ সমাবেশ আয়োজন করে সমিতির রাজশাহী সাংগঠনিক বিভাগ। সমিতির যুগ্ম মহাসচিব ও রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, মহাসচিব শায়েদুল খবির চৌধুরী।

জেলা ইউনিট সাধারণ সম্পাদক আনিসুজ্জামানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম মনজুর রেজা, রাজশাহী সরকারি সিটি কলেজের অধ্যক্ষ ড. মফিজ উদ্দীন মোল্লা, সরকারী শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ দিলরোজ আরা, সমিতির যুগ্মমহাসচিব ও রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান, কেন্দ্রিয় সাংগঠনিক সচিব ও সিটি কলেজের অধ্যাপক কামরুল ইসলাম প্রমুখ।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সমিতির কেন্দ্রিয় যুগ্মমহাসচিব ও রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান, কেন্দ্রিয় সাংগঠনিক সচিব ও সিটি কলেজের অধ্যাপক কামরুল ইসলাম, কেন্দ্রিয় সদস্য ও রাজশাহী কলেজের রাষ্ট্রবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. খন্দকার মুজাহিদুল হক, জেলা ইউনিট সাধারণ সম্পাদক আনিসুজ্জামান, ।

সমাবেশে বক্তারা বলেন, এমনিতেই নানামুখী সংকটে নিমজ্জিত শিক্ষা ক্যাডার। তার সাথে যুক্ত হতে চলেছে জাতীয়করণের তালিকায় থাকা ৩২৫টির মতো বেসরকারি কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারে আত্তীকরণের আশংকা। কেননা অতীতে ক্যাডার সার্ভিস পরিপন্থী আত্তীকরণ বিধিমালা-২০০০ এর মাধ্যমে জাতীয়করণ করা কলেজসমূহের শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে আত্তীকরণ করা হয়েছে এবং হচ্ছে।

এ বিধিমালাটি সিভিল সার্ভিস ক্যাডার কম্পোজিশন রুলস ১৯৮০ ও সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস ১৯৮১ পরিপন্থী। আত্তীকরণ বিধিমালা ২০০০ বর্তমান থাকলে সকল কলেজের ২০ হাজারের অধিক সংখ্যক শিক্ষক শিক্ষা ক্যাডারে আত্তীকৃত হবে। বিসিএস সাধারণ শিক্ষা সমিতি শিক্ষা ক্যাডারে বেসরকারি কলেজ জাতীয়করণসহ অন্য যে কোনো প্রক্রিয়ায় শিক্ষক আত্তীকরণ সমর্থণ করে না।

আগামী ১৬ নভেম্বরের মধ্যে জাতীয়করণের জন্য ঘোষিত বেসরকারি কলেজের শিক্ষকদের প্রধানমন্ত্রীর অনুশাসন, নন-ক্যাডার ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারির দাবি জানান বক্তারা। অন্যথায় ১৭ নভেম্বর ঢাকায় মহাসমাবেশ করে কঠোর কর্মসূচির ঘোষণা দেয়ার কথাও জানান।

Leave a Reply

Your email address will not be published.