রাজশাহী কলেজে দুইদিন ব্যাপী পুষ্প মেলা শুরু

রাজশাহী কলেজ বার্তা | | February 8, 2018 at 7:48 pm

“ফাল্গুনে বিকশিত কাঞ্চন ফুল, ডালে ডালে পুষ্পিত অম্রমুকুল” এই শ্লোগানে রাজশাহী কলেজে দুইদিন ব্যপি পুষ্প মেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় কলেজের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক নুরুন্নেসা খাতুনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, কলেজের উপধ্যক্ষ প্রফেসর আল-ফারুক চৌধুরী, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. জুবাইদা আয়শা সিদ্দিকা, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সদ্যবিদায়ী বিভাগীয় প্রধান অধ্যাপক হালিমা খাতুন, সমাজবিজ্ঞানের বিভাগীয় প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিম, আল মামুন চৌধুরী, নাসিমা খাতুন, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক ড. সৈয়দ আলী আল আহসান প্রমূখ। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

মেলায় বিভিন্ন নার্সারী থেকে আগত নয়টি স্টল স্থান পায়। এতে প্রায় ৫০ ধরনের ফুল, আশির অধিক ঔষধী গাছ এছাড়াও ২০ প্রকার অর্কিড ও প্রায় ত্রিশ ধরনের হার্ব জাতীয় গাছ রয়েছে। কলেজের শিক্ষার্থীদের বিভিন্ন প্রজাতির ফুলের সাথে পরিচয় করিয়ে দিতে এবং বিভিন্ন ধরনের ঔষধী গাছের উপকারীতা জানানোর জন্যই মুলত এই মেলার মূল উদ্দেশ্য।

মেলার আয়োজকরা জানান, কলেজের শিক্ষার্থীদের বিনদোন দিতে ও বিভিন্ন ফুলের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতেই দ্বিতীয় বারের মতো এ বছরও মেলার আয়োজন করা হয়েছে।

পুষ্প মেলায় বেড়াতে আসা ইতিহাস বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী রুকাইয়া মিম বলেন, ফুল আমার অনেক ভালো লাগে। আমাদের কলেজ অধ্যক্ষ পুরো ক্যাম্পাস জুড়ে অনেক ফুলের বাগান করেছেন। তবুও এই পুষ্প মেলায় বেশ কিছু নতুন ফুলের সাথে পরিচিত হওয়া যাচ্ছে। অনেক ভালো লাগছে একসাথে এতোগুলো ফুলের বাহার দেখে।

স্বর্ণা নামের আরও একজন শিক্ষার্থী বলেন, এতগুলো ফুল একসাথে দেখতে পেয়ে সত্যিই আমি বিমোহিত।

দর্শনার্থীরা জানান, “বাহারী ধরনের এই ফুলগুলো সচরাচর পাওয়া যায় না। তাই ফুলের সাথে পরিচিত হতে প্রতি বছরই এমন আয়োজন করা জরুরী”।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক নুরুন্নেসা খাতুন বলেন, ফুল সবাই ভালোবাসে। ফুলের সৌরভে আমাদের সকলের মন ভরে উঠে। একই ফুলের বিভিন্ন প্রজাতি, প্রকার থাকতে পারে । সকল ফুল সম্পর্কে আমাদের শিক্ষার্থীদের ধারণা দিতে এই মেলার আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা এক দিকে যেমন নতুন কোন কিছুর ধারণা পাবে অন্যদিকে তাদের গাছ লাগানোর প্রবণতা ও আগ্রহটা সৃষ্টি হবে।

জানা গেছে, শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ায় এই মেলা চলবে আগামী ১০ ফেব্রুয়ারী (শনিবার) পর্যন্ত। আর এই মেলা চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

উল্লেখ্য, দুইদিন ব্যাপী এই পুষ্প মেলার আয়োজন করে কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের “রাজশাহী কলেজ ন্যাচার কন্জারভেটিভ ক্লাব”।

Leave a Reply

1 Comment on "রাজশাহী কলেজে দুইদিন ব্যাপী পুষ্প মেলা শুরু"

avatar
  Subscribe  
newest oldest most voted
Notify of
Mozharul Hoque (1947-49)
Guest
Mozharul Hoque (1947-49)

You have shown more people (Teachers etc) than the flowers (with their names). I expected to learn more about flowers with their Bangladeshi names as well as their scientific names and, if possible, their cultivation characteristics, growing environment etc.