নতুন বছরকে বরণ করতে যত সব আয়োজন

রাজশাহী কলেজ বার্তা | | April 15, 2016 at 3:44 pm

নতুন বছরকে বরণ করতে যত সব আয়োজন

রাজশাহীর এক অনন্য বিদ্যাপীঠ ও ঐতিহ্যের আঁধার এই রাজশাহী কলেজ। প্রতি বছর এর মত এবার ও নতুন বছর কে নতুন সূর্যের আগমনকে সাদরে বরণ করল, মঙ্গলময় করে তুললো নতুন বছরকে। মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে নতুন আরেকটি বছরের শুরু করলো।

কলেজ এর ছাত্র-ছাত্রীরা আলপনা দিয়ে সুন্দর করে সাজিয়ে তুলেছিলো সকল বিভাগকে। দিনরাত পরিশ্রম করে নিজ নিজ বিভাগে তারা আঁকে বাঙালী ঐতিহ্যের প্রতীক বিভিন্ন রঙের আল্পনা।

এবার বর্ষ বরণ উপলক্ষে সকাল নয়টায় এ মঙ্গল শোভাযাত্রা বের হয় যা ছিলো রাজশাহীর সবচেয়ে বড় মঙ্গল শোভাযাত্রা। স্বাধীনতা পরবর্তি সময়ে শুরু হওয়া ঐতিহ্যবাহী এই শোভাযাত্রায় অধ্যক্ষ সহ সকল শিক্ষক-শিক্ষার্তী উপস্থিত ছিলেন। শোভাযাত্রাটি রাজশাহী কলেজ এর নতুন কলাভবনে শুরু করে বরেন্দ্র যাদুঘর এর সামনে দিয়ে আলুপট্টি মোড় পর্যন্ত প্রদক্ষিণ করে আবার কলেজ এ এসে শেষ হয়।

কিছু শিক্ষার্থী ব্যাস্ত ছিলো আলপনা আঁকিয়ে দিতে। ছোট বড়, শিক্ষক-শিক্ষার্থী সবাই নিজের পছন্দের আল্পনা আঁকিয়ে নিতে আসে কলেজ প্রাঙ্গনে। সৌন্দর্যের মধ্যে এ যেন শুরু হলো নতুন বছর।

মঙ্গল শোভাযাত্রা শেষে সকল বিভাগ থেকে ছাত্র-ছাত্রীদের জন্যে বাঙালী খাবার এর আয়োজন করে। সরকারী নির্দেশনা থাকায় এবারে কলেজ এর কোন আয়োজনেই ইলিশ রাখা হয়নি।

দুপুরে শিক্ষকদের উপস্থিতিতে এবং কলেজ এর শিক্ষার্থীদের পরিবেশনায় এক জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে শিক্ষার্থী সহ সকলের উচ্ছাস ছিলো চোখে পড়ার মত।

বাউল সঙ্গীত এর আয়োজনে উপস্থিত দর্শকের একাংশ

বাউল সঙ্গীত এর আয়োজনে উপস্থিত দর্শকের একাংশ

বিকালে চারটায় এক বাউল সঙ্গীত এর আসর বসেছিলো কলেজ প্রাঙ্গণে, বাউল গানের তালে তালে শিক্ষার্থীদের সাথে সাথে শিক্ষকরাও যোগ দেয় এতে। সকল বয়স এর মানুষদের দেখা মিলেছিল প্রিয় এই শিক্ষাঙ্গনে, ছোট বড় সবাই মেতেছিল নতুন রঙ্গে।

১৫ এপ্রিল ২০১৬ / রাজশাহী কলেজ বার্তা / মুনিরা মোর্শেদ

Leave a Reply

Your email address will not be published.