মঞ্চায়িত হলো সেক্সপিয়ারের ট্রাজেডি ’ওথেলো‘

রাজশাহী কলেজ বার্তা | | April 23, 2016 at 2:42 pm

মঞ্চায়িত হলো সেক্সপিয়ারের ট্রাজেডি ’ওথেলো‘

উইলিয়াম শেকসপিয়রের ৪০০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজশাহী কলেজ ইংরেজী বিভাগ এর শিক্ষার্থীদের আয়োজনে প্রদর্শিত হলো উইলিয়াম সেক্সপিয়ারের বিখ্যাত ট্রাজেডি নাটক দি ট্রাজেডি অফ ওথেলো

নাটকটি পরিচালনা করেন ইংরেজী বিভাগের সকারী অধ্যাপক মোঃ আব্দুল মালেক। নাটকটি মঞ্চায়নে অংশ নেয় ইংরেজী বিভাগ এর শিক্ষার্থীরা। আজ ২৩ এপ্রিল সকাল ১০ টায় রাজশাহী কলেজ অডিটোরিয়ামে বিশ্বনন্দিত নাট্যকার উইলিয়াম শেকসপিয়রের ৪০০তম মৃত্যাবার্ষিকি বিষয়ক আলোচনা শুরু হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব ১২:৩০ মিনিটে ওথেলো এর আংশিক মঞ্চায়ন করে শিক্ষার্থীরা।

বিখ্যাত চরিত্র রোমিও-জুলিয়েট-এর স্রষ্টা উইলিয়াম শেকসপিয়র জন্মেছিলেন ১৫৬৪ খ্রিষ্টাব্দের ২৬ এপ্রিল। তিনি মৃত্যুবরণ করেন ১৬১৬ খ্রিষ্টাব্দের ২৩ এপ্রিল। ইংল্যান্ডে জন্ম নেওয়া এই মানুষটি ৫২ বছরের জীবনে ইংরেজি সাহিত্য ও সংস্কৃতিতে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। গোটা জীবনে তার রচিত ৩৭টি নাটক, ১৫৪টি সনেট কবিতা অনবদ্য সৃষ্টি। তার বিখ্যাত হ্যামলেট, ওথেলো, অ্যাজ ইউ লাইক ইট, মার্সেন্ট অব ভেনিস, রোমিও অ্যান্ড জুলিয়ট, জুলিয়াস সিজার ও ম্যাকবেথ নাটকগুলো তাকে অমর করে রেখেছে।

এ বিষয়ে রাজশাহী কলেজ এর উপাধ্যক্ষ প্রফেসর আল ফারুক চৌধুরী বলেন, “ রাজশাহী কলেজে ওথেলো এর ইংরেজী মঞ্চায়ন বাংলাদেশের জন্য একটা পথিকৃত। বিশ্বখ্যাত এ নাটক নির্বাচনের পেছনে আরেকটা কারণ হলো শিক্ষার্থীদের পছন্দ বা মতামতকে স্বাধীনতা দেওয়া।

২৩ এপ্রিল ২০১৬ / রাজশাহী কলেজ বার্তা ডেস্ক

2 comments on “মঞ্চায়িত হলো সেক্সপিয়ারের ট্রাজেডি ’ওথেলো‘

Leave a Reply

Your email address will not be published.