রাজশাহী কলেজে মঞ্চায়িত হলো “রাজবন্দীর জবানবন্দী” অবলম্বনে বিশেষ নাটক “আমি ধূমকেতু”

রাজশাহী কলেজ বার্তা | | May 25, 2016 at 7:22 pm

"আমি ধুমকেতু" এর পর্দা উঠলো রাজশাহী কলেজে

কাজী নজরুল ইসলামের ধুমকেতু পত্রিকার জন্য তাকে জেলে যেতে হয়েছিল । সেই বিষয় নিয়ে তৈরি নাটক আমি ধুমকেতু এর প্রথম মঞ্চায়ন হয়েছে আজ রাজশাহী কলেজে।

নাটকটি রচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষক তারিক মন্জুর। এই নাটকে নির্দেশনা দিয়েছেন রাজশাহী কলেজ ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আব্দুল মালেক। নাটকটি রাজশাহী কলেজ ইংরেজী বিভাগের শিক্ষার্থীদের অভিনয়ে প্রথমবারের মতো মঞ্চায়িত হয়। এর আগে এই নাটক কেউ মঞ্চায়ন করেনি।

নিজের সম্পাদিত “ধূমকেতু” পত্রিকায় কাজী নজরুল ইসলাম প্রকাশ করেন “আনন্দময়ীয়ের আগমনে” কবিতা। এজন্য পত্রিকার ওই সংখ্যা নিষিদ্ধ ঘোষিত হয়। কবিকে গ্রেফতার করা হয় কুমিল্লা থেকে। এরপর তাকে কুমিল্লা থেকে কলকাতায় নিয়ে আসা হয়। ১৯২৩ সালের ৭ জানুয়ারি বিচারাধীন বন্দী হিসেবে আত্মপক্ষ সমর্পণ করে নজরুল এক জবানবন্দী প্রকাশ করেন যা বাংলা সাহিত্যে “রাজবন্দীর জবানবন্দী” নামে বিশেষ সাহিত্যিক মর্যাদা লাভ করেছে। এই বিচারে নজরুলকে এক বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়। কবিকে প্রথমে আলিপুর কারাগারে নিয়ে যাওয়া হয়। এখান থেকে নিয়ে যাওয়া হয় হুগলী জেলে । এই নাটকটি  (১) ধূমকেতু পত্রিকা প্রকাশ (২) আদালতের জবানবন্দী এবং (৩) হুগলী জেলের জীবন – এই তিনের সমন্বয় করে মঞ্চায়িত হয়েছে।

বিশেষ নাটক “আমি ধূমকেতু”

বিশেষ নাটক “আমি ধূমকেতু” এর অভেনতা রা

কবি কাজী নজরুল ইসলামের চরিত্রে অভিনয় করেন রাজশাহী কলেজের ইংরেজি বিভাগের অনার্স ২য় বর্ষের শিক্ষার্থী শামিম রেজা । হুগলী জেলের ইংরেজ সুপেরিনটেনডেন্ট  মি. আর্সটন এর চরিত্রে ইরিতযার লিখন, কবির সহবন্দি নরেন্দ্র নারায়ণ চক্রবর্তী’র চরিত্রে আলিম, ইংরেজ মাজিস্ট্রেট সুইন-হো’র চরিত্রে সায়েক তানজিব, ধূমকেতু পত্রিকার নজরুলের সহযোগী বীরেন সেনগুপ্ত’র চরিত্রে শফিক এবং জেলের কয়েদী, জমাদার, চাপরাশির চরিত্রে অভিনয় করেছে ইংরেজি বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

নাটকটি সম্পর্কে রাজশাহী কলেজ এর অধ্যক্ষ বলেন, “আমরা এ ধরনের আয়োজন এর মাধ্যমে আমাদের জাতীয় ব্যক্তিত্বদের কে শিক্ষার্থীদের মাঝে পরিচয় করিয়ে দিতে পারছি। নাটকটিতে অভিনয় করা আমার সকল শিক্ষার্থীকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। এবং ধন্যবাদ জানাচ্ছি নাটকটির পেছনে কাজ করা সকল শিক্ষক এবং কুশিলবদের।”

কলেজ মিলনায়তনে নাটকটি দেখতে উপস্থিত ছিলেন মাননীয় অধ্যক্ষ, উপাধ্যক্ষ সহ বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষক-শিক্ষিকা মণ্ডলী এবং শিক্ষার্থীরা।

-২৫ মে ২০১৬ / রাজশাহী কলেজ বার্তা ডেস্ক / নোমান

Leave a Reply

Your email address will not be published.