উত্তরাঞ্চলের বন্যা কবলিত মানুষের পাশে রাজশাহী কলেজ

রাজশাহী কলেজ বার্তা | | August 2, 2016 at 8:47 pm

বন্যা প্লাবিত এলাকার মানুষের পাশে রাজশাহী কলেজ

বৃহত্তর উত্তরবঙ্গের রংপুর বিভাগের অন্তর্গত কুড়িগ্রাম জেলার অনেক এলাকা ভয়াবহভাবে বন্যায় প্লাবিত হয়েছে। এই সকল বন্যা প্লাবিত এলাকার মানুষের পাশে দাঁড়াতে রাজশাহী কলেজ সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের উদ্যেগে ত্রাণ সংগ্রহ কার্যক্রম শুরু করেছে কিছু উদ্যোমী ছাত্র-ছাত্রী।

টানা ৭দিন পানি বন্দী থাকার পর বর্তমানে খাবার সংকটে ভুগছে উত্তরাঞ্চলের প্রায় ১ লাখেরও বেশী মানুষ। ছোট ছোট স্বেচ্ছাসেবী সংগঠন ও ব্যক্তি উদ্যোগে বন্যা দূর্গত মানুষের পাশে দাঁড়ালেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এমনও এলাকা রয়েছে এখন পর্যন্ত কোন ত্রাণই পৌঁছেনি সেসব এলাকায়।

পুরো কুড়িগ্রামে প্রায় তিন শতাধিক গ্রামের প্রায় দেড় লক্ষ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে বর্তমানে নারী ও শিশুরা আছে সবচেয়ে বেশি বিপাকে।জ্বালানীর অভাবে এক বেলা শুকনা খাবার খেয়ে উপোস করতে হচ্ছে তাদের। অসুস্থ্ হলে চিকিৎসা কিংবা ঔষধের কোন ব্যবস্থা নেই এখানে।সব মিলিয়ে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকটে পুরো উত্তরাঞ্চল!

রাজশাহী কলেজ থেকে থেকে দূর্গত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন রাজশাহী কলেজ সমাজবিজ্ঞান বিভাগ এর একদল তরুন সমাজকর্মী। যারা প্রায় সকলেই ছাত্র। তারা ইতোমধ্যে ক্যাম্পাসের ভিতরের উপস্থিতির কাছ থেকে বেশ কিছু অর্থ সাহায্য জোগাড় করেছে। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য এ সত্য থেকে তারা সবাইকে আহবান জানিয়েছে দূর্গতদের পাশে সাহায্যের হাত বাড়ানোর জন্য।

সমাজিবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানিয়া সুলতানা বলেন, “সমাজবিজ্ঞান বিভাগের সকল শিক্ষকমন্ডলি সহ রাজশাহি কলেজের সকল শিক্ষক মন্ডলি তাদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এবং তাদের পাশে দাঁড়িয়েছেন। বিশে ভাবে রাজশাহী কলেজ এর উপাধ্যক্ষ স্যার এর আন্তরিক সহযোগিতা এই কার্যক্রমকে আরো বেশি বেগবান করেছে।”

প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী মোস্তফা কামাল বলেন, “বন্যা কবলিত মানুষদের পাশে আমাদের সকলেরই এগিয়ে আসা উচিত।” আবার রাজশাহী কলেজ আরে আরেক শিক্ষার্থী আজম খান বলেন, “এ সকল বন্যা কবলিত মানুষের জন্য আমাদের আবশ্যই সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া উচিৎ। আসুন আমরা আমাদের সাধ্যমত সাহায্য করি।”

Leave a Reply

Your email address will not be published.