রাজশাহী কলেজে বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৬ শুরু

0
258
রাজশাহী কলেজে বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৬ শুরু

উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ রাজশাহী কলেজে তিনদিন ব্যাপী (১০-১২ এপ্রিল) ‘বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৬’  রবিবার থেকে শুরু হয়েছে।

মেলার এবারের আয়োজনে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার পৃষ্ঠপোষকতায় আছে বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট। এ উপলক্ষ্যে রাজশাহী কলেজ অডিটরিয়ামে  উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার  (ভারপ্রাপ্ত) মুনির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়। বিশেষ অতিথি ছিলেন রাজশাহীর জেলা প্রশাসক কাাজী আশরাফ উদ্দীন, রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান, স্থানীয় সরকারের  পরিচালক আমিনুল ইসলাম।

রাজশাহী কলেজে বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৬ শুরু

 

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) সুলতান আব্দুল হামিদ। প্রধান অতিথির বক্তব্যে স্বপন কুমার রায় বলেন,  “দৈনন্দিন জীবনে বিজ্ঞান ছাড়া আমরা এক ধাপও চলতে পারিনা। একমাত্র বিজ্ঞান চর্চায় আমাদের কুসংস্কার মুক্ত জাতি গঠনে সহায়তা করবে। বিজ্ঞান চর্চা না করলে আমাদের অগ্রযাত্রা বিঘ্নিত হবে। উন্নয়নের ধারা থেকে আমরা ছিটকে পড়বো।”

বিশেষ অতিথির বক্তব্যে কাজী আশরাফ উদ্দীন বলেন, “বিজ্ঞান ও আবিষ্কারের লক্ষ্যে এই রকম মেলার আয়োজন অব্যাহত রাখতে হবে “ রাজশাহী কলেজ এর বর্তমান অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমান বলেন, “বিজ্ঞান ও প্রযুক্তির চর্চার ফলে জীবন যাত্রার মান বেড়েছে। ডিজিটাল দেশ বিনির্মাণে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। প্রযুক্তির ছোঁয়া যে দেশে বেশি হয় সে তত উন্নত “ রাজশাহী কলেজকে ভেন্যু হিসেবে নির্বাচন করায় আয়োজকদের তিনি ধন্যবাদ জানান।

উদ্বোধন শেষে অতিথিরা ফিতা কেটে মেলা অঙ্গনে প্রবেশ করেন এবং  স্টল পরিদর্শন করেন। মেলায় রাজশাহী বিভাগের আটটি জেলার ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠান স্টলে অংশগ্রহন করছে। মেলা সকাল ১০ টা থেকে বিকেল চারটা পর্যন্ত চলবে।

১০ এপ্রিল ২০১৬ / রাজশাহী কলেজ বার্তা / সবুজ সরকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here