পুরস্কার বিতরনীর মাধ্যমে শেষ হলো রাজশাহী বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৬

0
255
রাজশাহী বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৬

৩ দিন ব্যাপী রাজশাহী বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৬ এর অংশগ্রহনকারী সবাইকে সনদ এবং ক্রেস্ট প্রদানের মাধ্যমে শেষ হলো রাজশাহী কলেজে অনুষ্ঠিাত বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৬ এর পর্ব।
এবার ১০ এপ্রিল ২০১৬ তারিখ থেকে  ১২ এপ্রিল ২০১৬ পর্যন্ত টানা তিনদিন ধরে জেলা পর্যায়ের নির্বাচিত প্রজেক্টসমূহ দেখানো হয়। মেলার প্রধান আয়োজনে রাজশাহী বিভাগীয় কমিশনার এবং মেলার পৃষ্ঠপোষকতা করেছে বিজ্ঞান ও প্রযুক্তি ট্রাষ্ট।

রাজশাহী বিভাগের বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা সহ বিভিন্ন প্রতিষ্ঠান মোট ৩ টি প্রধান ক্যাটাগরি তে অংশগ্রহন করে। রাজশাহী কলেজ এর কলা ভবনের দ্বিতীয় এবং তৃতীয় তলায় জুনিয়র গ্রুপ, সিনিয়র গ্রুপ এবং বিশেষ গ্রুপ এর মোট ৪০ টি টিম তাদের প্রজেক্ট প্রদর্শন করে।

Rajshahi-College-Stall
স্টলে তাদের প্রজেক্ট সম্পর্কে বর্ননা করছে রাজশাহী কলেজ এর জুনিয়র টিম

রাজশাহী কলেজ বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা এবং প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শামিম আরা বেগম বলেন, “আমাদের ক্ষুদে আর মাঝারি  বিজ্ঞানীদের আবিস্কারগুলো ছিল সত্যিই সুন্দর আর মনোমুগ্ধকর । নবীন আর তরুন এই বিজ্ঞানীদের প্রযুক্তিকে ব্যবহার করে সমস্যা সমাধান করার চেষ্টা আর ক্ষমতা দেখলে সত্যিই অবাক হতে হয় ।”

মেলায় শেষ দিনে সিনিয়র এবং জুনিয়র গ্রুপের জন্য ছিল উপস্হিত বক্তৃতার বিশেষ আয়োজন । এই শেসনে উপস্থিত সদস্যরা বিজ্ঞানীরা বিভিন্ন বিষয়ের উপর তাদের গঠনমূলক, যৌক্তিক আর বাস্তবসম্মত বক্তব্য উপস্হাপন করেন।

পাওয়ার সেভিং অটোরিকশা আবিষ্কার করে বিজ্ঞান মেলায় জুনিয়রে প্রথম হয়েছে রাজশাহী গভ. ল্যাবরেটরি স্কুল। ড্রোন আবিষ্কার করে সিনিয়রে প্রথম হয়েছে রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ রাজশাহী। র্স্মাট প্লাগ আবিষ্কার করে বিশেষ গ্রুপে প্রথম হয়েছে শাপলা কুঁড়ি বিজ্ঞান ক্লাব ও অটোমেটিক পাওয়ার সেভার সোলার সিস্টেম আবিষ্কার করে তৃতীয় হয়েছে ফিউশন বিজ্ঞান ক্লাব রাজশাহী মহানগরী ।

এছাড়াও মেলায় অংশ গ্রহন কারীদের সবাইকে সনদ এবং ক্রেস্ট পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার গ্রহন করছেন রাজশাহী কলেজ বিজ্ঞান ক্লাবের সম্মানিত উপদেষ্টা
পুরস্কার গ্রহন করছেন রাজশাহী কলেজ বিজ্ঞান ক্লাবের সম্মানিত উপদেষ্টা

মেলার সুষ্ঠ আয়োজনের জন্য রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমান এর হাতে তুলে দেওয়া হয় বিশেষ সম্মাননা পুরস্কার।

১২ তারিখ ৪ টায় আরম্ভ হওয়া পুরস্কার বিতরনী অনুষ্ঠানের মাধ্যমে বিকেল ৫.২০ এ মেলার সমাপ্তি ঘোষনা করা হয়।

১৩ এপ্রিল ২০১৬ / রাজশাহী কলেজ বার্তা ডেস্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here