ঘূর্ণিঝড়ে পেছানো পরীক্ষা আবারও পেছাল

0
154
ঘূর্ণিঝড়ে পেছানো পরীক্ষা আবারও পেছাল

দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠেয় ২৭ মের এইচএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। ওই দিনের পরীক্ষা হবে আগামী ১২ জুন। 

রোয়ানু একটি ছোট ঘূর্নিঝড় যা ২১ মে বাংলাদেশ এর উপকুল অঞ্চলে এবং ভারতে আংশিক আঘাত হানে। পায়রা সমুদ্র বন্দর থেকে ১৩৫ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড় রোয়ানু এর উৎপত্তিস্থল। ধারনা করা হয় ঘূর্ণিঝড় রোয়ানুর ব্যাপ্তি ছিল দুটি বাংলাদেশের সমান আকৃতির।

ঘূর্ণিঝড়টির প্রাক্কালে এটি চট্রগ্রাম তটরেখা বরাবর আঘাত হানার সম্ভবনা ছিল ,আনুষ্ঠানিকভাবে ২০ লক্ষ মানুষকে নিরাপদ আশ্রয় কেন্দে স্থানান্তর করার ঘোষনা দেওয়া হয়. ঘূর্ণিঝড়টির ফলে ৪ টি দেশের ২০৩ জন নিহত হয়। অনেক মানুষ মারা যায় যখন ঘূর্নিঝড় এর ফলে অনেক বড় বড় ঢেউ উঠে। এখনো ৪০ জন নিখোঁজ রয়েছে।

সরকারি হিসাবে ২৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিভিন্ন স্থানে প্রায় ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বয়ে যাওয়ায় লক্ষাধিক ঘরবাড়ি তছনছ হয়েছে। জলোচ্ছ্বাসে অধিকাংশ উপকূলীয় জেলার বেড়িবাঁধ ভেঙে যাওয়ার ফলে মানুষের ঘরবাড়ি, রাস্তাঘাট, মাছের ঘের ইত্যাদি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে আগে একবার এই পরীক্ষাটির তারিখ পিছিয়ে ২৭ মে করা হয়েছিল। পরীক্ষাসূচি অনুযায়ী এই পরীক্ষা ২২ মে হওয়ার কথা ছিল। ঢাকা শিক্ষা বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার প্রথম আলোকে এ কথা জানিয়েছেন।

-২৪ মে ২০১৬ / রাজশাহী কলেজ বার্তা ডেস্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here